1. admin@eyecare.news : admin :
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৬:৩৬ অপরাহ্ন

ধুমপান কিভাবে চোখের দৃষ্টিশক্তির ক্ষতি করে?

  • আপডেট: রবিবার, ২৫ অক্টোবর, ২০২০
  • ১১১ বার পড়া হয়েছে

ধূমপান নানাবিধ রোগ এবং অকাল মৃত্যুর সবচেয়ে বড় প্রতিরোধযোগ্য কারণ। এটি আপনার শরীরের প্রায় প্রতিটি অঙ্গ বিশেষ করে আপনার চোখের দৃষ্টিশক্তি নষ্ট করে দিতে পারে। নিচে ধুমপানের কারনে চোখের নান ধরনের সমস্যা উল্লেখ করা হল-
ধূমপান এবং ছানি
ছানি (চোখের প্রাকৃতিক লেন্সের ক্লাউডিং) বিশ্বে অন্ধত্বের একটি প্রধান কারণ। আমেরিকানদের মধ্যে 50 শতাংশেরও বেশি ছায়াছবি হবে বা 80 বছর বয়সে ছানির শল্য চিকিত্সা করবে Smo প্রকৃতপক্ষে, অধ্যয়নগুলি দেখায় যে ব্যক্তিরা ধূমপান করেন তাদের ছানি তৈরির দ্বিগুণ সুযোগ থাকে এবং আপনি যে ধূমপান করেন তত ঝুঁকি বাড়তে থাকে increase

ধূমপান এবং ম্যাকুলার অবক্ষয়
বয়সের সাথে সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয় (এএমডি) রেটিনার কেন্দ্রকে প্রভাবিত করে, যা পড়া এবং ড্রাইভিংয়ের মতো প্রতিদিনের কাজের জন্য প্রয়োজনীয় তীক্ষ্ণ, কেন্দ্রীয় দৃষ্টিভঙ্গির জন্য দায়ী। ম্যাকুলার অবক্ষয়ের কারণে “অন্ধ দাগ” হয় এবং প্রায়শই কেন্দ্রীয় দৃষ্টিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করে। এএমডি হ’ল 65 বছর বা তার বেশি বয়সের আমেরিকানদের মধ্যে স্থায়ী দৃষ্টিশক্তি হ্রাসের শীর্ষ কারণ। অধ্যয়নগুলি দেখায় যে ধূমপায়ীরা কখনও ধূমপান করেন না এমন লোকদের তুলনায় এএমডি বিকাশের ঝুঁকিতে তিনগুণ বৃদ্ধি পেতে পারে। এবং ৮০ বছরের বেশি বয়সী মহিলা ধূমপায়ীদের একই বয়সের ধূমপায়ীদের থেকে এএমডি বিকাশের সম্ভাবনা 5.5 গুণ বেশি। তবে এটি সব খারাপ সংবাদ নয়: কারণ ধূমপানটি এএমডির সাথে সম্পর্কিত সবচেয়ে বড় নিয়ন্ত্রণযোগ্য ঝুঁকির কারণ, কোনও বয়সেই ধূমপান ত্যাগ করা, এমনকি পরবর্তী জীবনেও, আপনার এএমডি হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে।

ধূমপান এবং ইউভাইটিস
ইউভাইটিস (চোখের মাঝের স্তরের প্রদাহ বা ইউভা) একটি মারাত্মক চোখের রোগ, যার ফলে সম্পূর্ণ দৃষ্টিশক্তি হারাতে পারে। এটি আইরিস এবং রেটিনা সহ চোখের গুরুত্বপূর্ণ কাঠামোর ক্ষতি করে এবং ছানি, গ্লুকোমা এবং রেটিনা বিচ্ছিন্নতার মতো জটিলতা দেখা দিতে পারে। প্রমাণগুলি প্রমাণ করে যে ধূমপায়ীদের ধূমপায়ীদের থেকে ইউভাইটিস হওয়ার চেয়ে বেশি সম্ভাবনা রয়েছে এবং ধূমপানটি ইউভাইটিসের বিকাশের সাথে যুক্ত রয়েছে। একটি সমীক্ষায় দেখা গেছে যে ধূমপানটি এই অবস্থার স্বাভাবিক ঝুঁকির চেয়ে ২.২ গুণ বেশি পরিমাণে যুক্ত ছিল।

ধূমপান এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথি
ডায়াবেটিক রেটিনোপ্যাথি রেটিনার রক্তনালীদের ক্ষতি করে এবং এর ফলে দৃষ্টিশক্তি হারাতে পারে। টাইপ 1 বা টাইপ 2 ডায়াবেটিসের কারণে 40 মিলিয়ন বা তার বেশি বয়সের 5 মিলিয়ন আমেরিকান ডায়াবেটিক রেটিনোপ্যাথি রয়েছেন। আমেরিকা যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির মতে 2050 সালের মধ্যে এই সংখ্যাটি প্রায় 16 মিলিয়নে উন্নীত হবে। ধূমপান ডায়াবেটিস হওয়ার ঝুঁকি দ্বিগুণ হতে পারে। ধূমপান এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথির বিকাশ এবং অগ্রগতি উভয় মধ্যে ডায়াবেটিসের অন্যান্য জটিলতা ছাড়াও একটি কার্যকরী সম্পর্ক রয়েছে।

ধূমপান এবং শুকনো চোখ
ধূমপায়ীদের বৃদ্ধ বয়সে অন্ধ হওয়ার সম্ভাবনা চারগুণ বেশি। শুকনো চক্ষু সিন্ড্রোম চোখের পৃষ্ঠের অপর্যাপ্ত অশ্রু বর্ণনা করে, যা চোখের তৈলাক্ত এবং স্বাস্থ্যকর রাখতে প্রয়োজন। শুকনো চোখের ভুক্তভোগীরা চোখের লালচে ভাব, চুলকানি, একটি “বিদেশী দেহ” সংবেদন এবং এমনকি চোখের জল অনুভব করতে পারে। তামাকের ধোঁয়া একটি চক্ষু জ্বলন্ত এবং শুকনো চোখকে আরও খারাপ করে – এমনকি দ্বিতীয় হাত ধূমপায়ীদের মধ্যে – বিশেষত যোগাযোগ লেন্স পরিধানকারীদের জন্য। যারা ধূমপান করেন তাদের চোখ শুকনো হওয়ার সম্ভাবনা প্রায় দ্বিগুণ হয়।

ধূমপান এবং শিশুর চোখের রোগ
যেসব মহিলারা গর্ভাবস্থায় ধূমপান করেন তারা প্লেসেন্টায় বিপজ্জনক বিষ সংক্রমণ করে, সম্ভাব্যভাবে অনাগত সন্তানের ক্ষতি করে ming গর্ভবতী অবস্থায় ধূমপান অন্যান্য গুরুতর স্বাস্থ্যগত সমস্যার মধ্যেও অনেকগুলি ভ্রূণ এবং শিশুর চোখের ব্যাধি হওয়ার সম্ভাবনা বৃদ্ধি করে। এর মধ্যে রয়েছে স্ট্র্যাবিমাস (ক্রস চোখ) এবং অপটিক নার্ভের অনুন্নত, যা শিশুদের অন্ধত্বের একটি প্রধান কারণ। এছাড়াও, যে মহিলারা গর্ভাবস্থায় ধূমপান করেন তাদের অকাল জন্ম দেওয়ার বেশি সম্ভাবনা থাকে; অসময়ে জন্মগ্রহণকারী সমস্ত শিশুদের পূর্ণ-মেয়াদী শিশুদের চেয়ে চোখের সমস্যার ঝুঁকি বেশি। অকাল শিশুদের দৃষ্টি সমস্যাগুলির মধ্যে রয়েছে অকালকালীনতার রেটিনোপ্যাথি, একটি সম্ভাব্য অন্ধ রোগ disease

আপনি কি ছাড়তে প্রস্তুত?
ধূমপান ত্যাগ করতে এবং একটি স্বাস্থ্যকর জীবনযাত্রার সুবিধা এবং শেষ পর্যন্ত একটি স্বাস্থ্যকর শরীর উপভোগ করতে কখনই দেরি হয় না। যে কোনও বয়সে ধূমপান ত্যাগ করা আপনার দৃষ্টিশক্তির জন্য অনেক ঝুঁকিপূর্ণ চোখের অবস্থার বিকাশের ঝুঁকি হ্রাস করতে পারে। শুরু করতে আপনার নিকটষ্ত ডাক্তারকে দেখান, যিনি ধূমপান মুক্ত জীবনে যাত্রায় আপনাকে অন্যান্য পদ্ধতির পরামর্শ দিতে পারেন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন
© আইকেয়ার.নিউজ।সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব