1. admin@eyecare.news : admin :
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১০:১৫ অপরাহ্ন

টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) এ সার্বজনীন স্বাস্থ্য কভারেজ (ইউএইচসি) এবং চক্ষু ‍চিকিৎসা সেবা

  • আপডেট: শনিবার, ২৯ আগস্ট, ২০২০
  • ৬১ বার পড়া হয়েছে

যখন আমরা জরুরী বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যা হিসাবে চোখের যত্নের বিষয়ে কথা বলি, আমরা প্রায়শই বিষয়টিকে প্রয়োজনের অংশে বিভক্ত করি। আমরা ছত্রাকজনিত শল্য চিকিত্সার শল্য চিকিত্সা বা এক জোড়া চশমার মতো চিকিত্সার চোখের যত্নের চিকিত্সাগুলি অ্যাক্সেসের জন্য অনাহীন অন্ধত্বের সাথে বাস করা সমস্ত মানুষের অনাহীন প্রয়োজন এবং অধিকার সম্পর্কে কথা বলি। আমরা দিগন্তের লক্ষ লক্ষ লোকের বিষয়ে কথা বলি যা আমরা জানি যে আগত বছরগুলিতে চোখের যত্ন পরিষেবাতে অ্যাক্সেসের প্রয়োজন হবে যদি না লোকেরা তাদের আচরণ পরিবর্তন না করে বা ডায়াবেটিস রেটিনোপ্যাথি সুনামি বা মায়োপিয়া তরঙ্গের মতো আমরা তাদের যে পরিবেশে বাস করি সে সম্পর্কে কিছু পরিবর্তন না করি। আমরা স্বাস্থ্য ব্যবস্থার বিভিন্ন এবং সম্মিলিত উপাদান, প্রাথমিক, মাধ্যমিক এবং তৃতীয় স্তরে প্রয়োজনীয় হস্তক্ষেপ, পরিষেবা সরবরাহ, ডেটা, ডায়াগনস্টিক এবং চিকিত্সা প্রযুক্তি এবং আরও অনেক কিছুর জন্য প্রয়োজনীয় কর্মী বাহিনী সম্পর্কে কথা বলি। বিশ্বব্যাপী চোখের যত্ন কথোপকথনের সমস্ত একেবারে সঠিক, প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ উপাদান। তবে এই আলোচনাগুলি প্রায়শই একটি ধারণা বজায় রাখে যে চোখের স্বাস্থ্য এবং চক্ষু যত্ন স্বাস্থ্য বিতর্কের প্রান্তিতে একটি রোগ বা শর্ত নির্দিষ্ট সমস্যা specific

কিছু অনুমান যে বিশ্বব্যাপী জনসংখ্যার তৃতীয় বা এমনকি অর্ধেকের দিকে ইঙ্গিত করছে বা ইতিমধ্যে চোখের যত্নের সাথে একটি আজীবন মিথস্ক্রিয়ায় লিপ্ত হয়েছে এবং জনসংখ্যা বৃদ্ধি এবং বার্ধক্যের কারণে একটি প্রত্যাশিত বর্ধনশীল পথ রয়েছে, আমাদের অন্ধত্ব সম্পর্কে কথোপকথন আনার একটি উপায় খুঁজে বের করতে হবে এবং মার্জিনের বাইরে এবং মূলধারায় দৃষ্টি প্রতিবন্ধকতা। যদি এই অনুমানগুলি যদি উর্ধ্বমুখী প্রবণতা নিয়ে ইতিমধ্যে তিনটিতে অন্তত একজনের দৃষ্টিশক্তি হ্রাসের সম্মুখীন হয় তবে এটি আমাদের সংজ্ঞায়িত হয়, একটি সর্বজনীন বিষয় যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রত্যেকের জীবনকে স্পর্শ করে এবং সর্বজনীন প্রতিক্রিয়া প্রয়োজন।

সার্বজনীন স্বাস্থ্য কভারেজ (ইউএইচসি) এবং আর্থিক ঝুঁকি সুরক্ষা জাতিসংঘের (ইউএন) টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) স্বাস্থ্যের জন্য নির্দিষ্ট লক্ষ্য ‘স্বাস্থ্যকর জীবন নিশ্চিতকরণ এবং সর্বকালের জন্য সকলের সুস্থতার উন্নয়নে’ লক্ষ্য লক্ষ্য (এসডিজি 3) এর অন্তর্গত। । এসডিজি অর্জনের জন্য সুনির্দিষ্ট বৈশ্বিক এবং জাতীয় পদক্ষেপ ছাড়াও, জাতিসংঘ ২০১ General সালের ডিসেম্বরে ইউএনএইচসিতে প্রথমবারের মতো জাতিসংঘের উচ্চ স্তরের বৈঠক করার বিষয়ে সম্মতি জানায় একটি প্রস্তাব পাস করে ২০১২ সালের সেপ্টেম্বরে ইউএন জেনারেল অ্যাসেমব্লির সময়। ভবিষ্যতে ইউএইচসি অর্জনের জন্য সমন্বিত বৈশ্বিক প্রতিক্রিয়ার জন্য রাষ্ট্রপ্রধানদের দ্বারা অনুমোদিত একটি রাজনৈতিক প্রতিশ্রুতি স্থাপন করুন।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অনুসারে, ইউএইচসি এর অর্থ হল যে ‘সমস্ত লোক এবং সম্প্রদায়গুলি তাদের প্রয়োজনীয় প্রচারমূলক, প্রতিরোধমূলক, নিরাময়কারী, পুনর্বাসনমূলক এবং উপশমকারী স্বাস্থ্য পরিষেবাগুলি কার্যকর করার জন্য পর্যাপ্ত মানের ব্যবহার করতে পারে, পাশাপাশি এই পরিষেবাগুলি ব্যবহার না করে তাও নিশ্চিত করে ব্যবহারকারীকে আর্থিক কষ্টে উন্মুক্ত করুন। এটিতে স্বাস্থ্য প্রচার থেকে শুরু করে প্রতিরোধ, চিকিত্সা, পুনর্বাসন এবং উপশম যত্নের জন্য প্রয়োজনীয়, মানসম্পন্ন স্বাস্থ্যসেবাগুলির পূর্ণ বর্ণালী অন্তর্ভুক্ত রয়েছে। মূলত, ইউএইচসি প্রায় তিনটি মূল বিষয়: অ্যাক্সেসের ইক্যুইটি (যারাই পরিষেবাগুলির প্রয়োজন তাদের এগুলি অ্যাক্সেস করতে পারে); যত্নের মান (পরিষেবাগুলি স্বাস্থ্যের ফলাফলগুলি উন্নত করে); এবং আর্থিক সুরক্ষা (যত্ন ব্যয় ক্ষতি করে না)।

ইউএইচসি সম্পর্কে চিন্তাভাবনা, অন্ধত্ব এবং দৃষ্টি প্রতিবন্ধকতার এই বৈশ্বিক এজেন্ডার সাথে কমপক্ষে তিনটি আন্তঃসংযুক্ত লিঙ্ক রয়েছে।

প্রথমত, যদিও বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যা হিসাবে সঠিক দৃষ্টিভঙ্গি দৃষ্টিশক্তি দুর্বলতার সত্য গভীরতা বোঝার জন্য একটি সমস্যা, আমরা জানি যে আনমেট, মিলিত এবং সম্ভবত চলমান এবং ভবিষ্যতের চোখের যত্নের প্রয়োজনের সংমিশ্রণ একটি বিষয় যা একটি উল্লেখযোগ্য অংশ স্পর্শ করে is বিশ্বব্যাপী জনসংখ্যা এবং এই প্রয়োজনটি বিশ্বজুড়ে বিস্তৃত। স্বাস্থ্য ব্যবস্থাগুলি, স্বাস্থ্য বাজেট এবং স্বাস্থ্য ও সামাজিক পরিষেবাগুলিকে আচ্ছাদিত নীতিগুলি অবশ্যই জীবনযাত্রায় চোখের যত্নের প্রয়োজনীয়তার পরিমাণকে পূরণ করতে কীভাবে কভারেজ সরবরাহ করতে এবং অ্যাক্সেস সরবরাহ করতে হবে সে বিষয়ে অবশ্যই প্রতিক্রিয়া জানাতে হবে।

দ্বিতীয়ত, আমরা জানি অন্ধত্ব এবং দৃষ্টি প্রতিবন্ধকতা উভয়ই বৈষম্য, দারিদ্র্য ও প্রান্তিককরণের কারণ এবং ফল এবং এটি এসডিজির বেশিরভাগ ক্ষেত্রে বিস্তৃত একটি ক্রস কাটা বিষয়। দৃষ্টি হ্রাস রোধ করা, দৃষ্টি পুনরুদ্ধার এবং দৃষ্টি পুনর্বাসনের মাধ্যমে অংশগ্রহণকে শক্তিশালীকরণ, বাচ্চাদের একটি শিক্ষা অর্জন করতে সক্ষম করে, বয়সের প্রাপ্তবয়স্কদের একটি চাকরি পেতে এবং বয়স্ক ব্যক্তিদের তাদের সম্প্রদায়ের অর্থনৈতিক এবং সামাজিক কাঠামোর সাথে সংযুক্ত থাকতে সক্ষম করে। সুতরাং অন্ধত্ব ও দৃষ্টি প্রতিবন্ধকতা সর্বজনীন যেহেতু এটি বিশ্বজুড়ে সমস্ত সম্প্রদায়কে প্রভাবিত করে এমন একটি সমস্যা, দৃষ্টিশক্তি হ্রাস বৈষম্য দ্বারা বর্ণিত, উভয় ক্ষেত্রে কে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে এবং পরিণতি প্রান্তিককরণের চক্র ব্যক্তিদের উপর পড়েছে, তাদের পরিবার এবং সম্প্রদায়।

এবং তৃতীয়ত উপরোক্ত দুটি পয়েন্টের সংমিশ্রণ, স্কেল এবং ফলাফলগুলি ইউএইচসির দিকে অগ্রগতি এবং আরও ব্যাপকভাবে এসডিজির অর্জনের দিকে নজর রাখার জন্য একটি কার্যকর সূচক সরবরাহ করে। বিশেষত ইউএইচসির বিস্তৃত সূচকের অংশ হিসাবে কার্যকর ছানি শল্য চিকিত্সা কভারেজ (যাদের শল্য চিকিত্সার প্রয়োজন এমন লোকের একটি গুণমানসম্পন্ন ফলাফল রয়েছে) এবং রিফ্র্যাকটিভ ত্রুটি কভারেজ (যাদের চশমা প্রয়োজন তাদের অনুপাত) এর জন্য একটি চিত্র সরবরাহ করতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© আইকেয়ার.নিউজ।সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব